বিজ্ঞানীদের আশঙ্কা টোঙ্গার পরিবেশ দীর্ঘমেয়াদি ক্ষতির মুখে পরেছে স্ত্রীকে গলা কেটে হত্যা করেছে স্বামী জাবিতে নারী শিক্ষার্থীদের নিয়ে শাবিপ্রবি ভিসির মন্তব্যের প্রতিবাদে মানববন্ধন ও কুশপুত্তলিকা দাহ সাটুরিয়ায় গৃহবধূকে ধর্ষণচেষ্টার মামলায় গ্রেপ্তার-১ পূর্বাচলে হারিয়ে যাওয়া দুই যুবককে ৯৯৯ এর কলে উদ্ধার মানিকগঞ্জে মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি!  ফুলপুরে সড়ক দুর্ঘটনায় এক শিশু নিহত মানিকগঞ্জে ভুল চিকিৎসা দিয়ে কলেজ ছাত্রকে হত্যার অভিযোগ! সাটুরিয়ায় সাবেক চেয়ারম্যানের ভাই মাদকসহ আটক জমি সংক্রান্ত বিরোধের জের রূপগঞ্জে গভীর রাতে ব্যবসায়ী প্রতিষ্ঠানে আগুন

শারীরিক সম্পর্ক নারী-পুরুষের কতটা জরুরি

গর্জন ডেস্ক: নারী-পুরুষের সম্পর্ক, হোক তা প্রেম বা বিবাহিত জীবন, সেখানে শারীরিক সম্পর্ক কতটা জরুরি তা নিয়ে প্রশ্ন রয়েছে অনেকের মনেই। একটা সুস্থ, সুন্দর প্রেম বা বৈবাহিক জীবনে শারীরিক সম্পর্ক কতটা প্রভাব ফেলতে পারে সে সম্পর্কে স্পষ্ট ধারণা নেই অনেকেরই।

শারীরিক সম্পর্ক কতটা জরুরি- এমন প্রশ্নের এককথায় আসলে কোনো উত্তর নেই। দুটো মানুষের জীবনে শারীরিক সম্পর্ক ঠিক কতটা প্রভাব ফেলবে তা পুরোপুরি নির্ভর করে ওই দুজন মানুষের নিজস্ব বিশ্বাস, শারীরিক চাহিদা এবং তাদের সম্পর্কের ধরন বা গভীরতার উপর।

যৌন ও প্রজনন স্বাস্থ্য কেন্দ্রের লাইসেন্সপ্রাপ্ত মনোবিজ্ঞানী এবং সার্টিফাইড সেক্স থেরাপিস্ট ড. জ্যানেট ব্রিটোর বরাত দিয়ে লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট হেল্থ ডট কমের এক প্রতিবেদনে বলা হয়, শারীরিক সম্পর্ক ছাড়াও দুটো মানুষ সুন্দর একটি সম্পর্কে আবদ্ধ থাকতে পারেন, নিজেদের মধ্যে ভালোবাসা তাতে কমবে না, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। শারীরিক সম্পর্কে না জড়ানোর অনেকগুলো কারণ থাকতে পারে সেক্ষেত্রে। যেমন:

১. শারীরিক সম্পর্কের আগ্রহ বা চাহিদা কম থাকা

২. কোনো মেডিকেল কন্ডিশন থাকা বা দীর্ঘকালীন রোগে ভোগা

৩. শারীরিক সম্পর্কে জড়ানোর আগে সঙ্গীকে আরও ভালোভাবে জানতে চাওয়া

তবে, বিশেষজ্ঞরা এটাও বলছেন, সুন্দর, রোমান্টিক একটি সম্পর্কের জন্য শারীরিক সম্পর্ক বেশ জরুরি। শারীরিক সম্পর্কের ফলে সঙ্গীর সঙ্গে বেশ গভীর একটি বন্ধন তৈরি হয়, অনেক সময় এটা হয়ে ওঠে ভালোবাসা ও স্নেহ প্রকাশ করার অন্যতম একটি মাধ্যম। সম্পর্কের একটি নিশ্চয়তা তৈরি করে দেয় শারীরিক সম্পর্ক, এমনটাও বলছেন তারা। এগুলো ছাড়াও নিয়মিত শারীরিক সম্পর্কে থাকার কারণে যুগল আরও কিছু বাড়তি সুবিধা পেতে পারেন। যেমন:

১. নিয়মিত শারীরিক সম্পর্ক আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়

২. সঙ্গীকে কাছ থেকে জানার ও বন্ধন সুদৃঢ় করার একটি মাধ্যম তৈরি হয়

৩. মানসিক অবসাদ দূর হয়

৪. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে

৫. হৃদরোগের ঝুঁকিও কমাতে সাহায্য করে

তবে, শারীরিক সম্পর্কই যে সঙ্গীকে ভালোভাবে বোঝার একমাত্র উপায়, তা কিন্তু নয়। এটি সঙ্গীকে জানার ও ভালোবাসার ক্ষেত্রে অনেক বড় ভূমিকা পালন করে, তবে এর বাইরেও কিছু বিষয় রয়েছে যা করলে সঙ্গীর প্রতি প্রকাশ পাবে ভালোবাসা। যেমন, চুমু খাওয়া, একসঙ্গে হাত ধরে হাঁটা, সঙ্গীকে জড়িয়ে ধরে থাকা ইত্যাদি। যদিও একটা সম্পর্ককে সুন্দর করে টিকিয়ে রাখতে আর এগিয়ে নিতে যেটা সবচেয়ে বেশি দরকার তা হচ্ছে, পারস্পরিক বোঝাপড়া, সম্পর্কে বিশ্বাস রাখা আর একে অপরের পাশে থাকা।

খবরটি শেয়ার করুন....
© All rights reserved  2022 DesherGarjan
Design & Developed BY Subrata Sutradhar
%d bloggers like this: