অথিতি পাখিদের শিকারীদের হাত থেকে বাচাঁতে ইমন হাসান খোকনের উদ্দ্যোগ

রিপন মিয়া, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি: আমাদের দেশে শীতকালে আগমন ঘটে অতিথির পাখি। শীতকালের বিশে^র প্রান্ত থেকে বিভিন্ন প্রজাতির হাজার হাজার অতিথি পাখি আমাদের দেশে এসে পাড়ি জমায়। তবে গত বেশ কয়েক বছর ধরে অতিথি পাখি শিকারের কারণে পাখি আসা অনেকটা কমে গেছে। পাখিরা চায় মুক্ত স্থান ও আর নিরাপদ জায়গা।

যেখানে তারা নেচে গেয়ে মনের আনন্দ করবে। অতিথি পাখি বসেছে নারায়ণগঞ্জের রূপগঞ্জের সদর ইউনিয়নের পূর্বাচল উপ-শহরের গোয়ালপাড়া ও বাঘবের এলাকার মাঝের একটি ঝিলে। সেই অতিথি পাখিদের শিকারীদের হাত থেকে রক্ষায় উপজেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ইমন হাসান খোকন। জানা গেছে, রূপগঞ্জের সদর ইউনিয়নের পূর্বাচল উপ-শহরের গোয়ালপাড়া ও বাঘবেঢ় এলাকার মাঝের একটি ঝিলে প্রতিদিন বিকেলে বসে অতিথি পাখির আগমণ।

অতিথি পাখিদের কিচিরমিচিরে মুখরিথ থাকে চারদিক। অতিথি পাখিদের দেখতে দূর-দূরান্ত থেকে দর্শনার্থীরা এখানে এসে ভিড় জমাচ্ছে। বিকেল হলেই এখানে শোনা যাচ্ছে বিভিন্ন প্রজাতির পাখিদের কিচিরমিচির। শিকারীরা অতিথি পাখি শিকারের জন্য বিভিন্ন স্থানে ঘুরে বেড়ায়। শিকারীরা যাতে করে অতিথি পাখিদের শিকার না করতে পারেন সে ব্যাপারে নিয়মিত নজরদারি রাখছেন ইমন হাসান খোকন। এছাড়া পাখিদের খাবারের ব্যবস্থাও করেছেন তিনি।

এ ব্যাপারে কথা হয় উপজেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ইমন হাসান খোকনের সঙ্গে তিনি বলেন, পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক) মহোদয়ের নির্দেশনায় অতিথি পাখি গুলোকে নিরাপত্তা দিচ্ছি। মন্ত্রী মহোদয় একজন পাখি প্রেমিক মানুষ। অতিথি পাখি আমার দেশের সম্পদ। অতিথি পাখিদের রক্ষা করা আমাদের দায়িত্ব। আমাদের এলাকার স্থানীয় একটি ঝিলে অতিথি পাখি বসে। দূর-দূরান্ত থেকে মানুষজন অতিথি পাখি দেখতে আসে। এটি অত্যন্ত একটি আনন্দের বিষয়।

খবরটি শেয়ার করুন....
© All rights reserved  2022 DesherGarjan
Design & Developed BY Subrata Sutradhar
%d bloggers like this: