মানিকগঞ্জে সরকারি হাসপাতালে ডিউটি ফাঁকি দিয়ে প্রাইভেটে ব্যস্ত ডাক্তার এমদাদুল হক সোনারগাঁয়ে জালিয়াতির মামলায় মোঃ মজিবুর রহমান গ্রেফতার রূপগঞ্জে অবৈধ গ্যাসলাইন বিস্ফোরনে জ্বলসে গেলো ভাড়াটিয়া আগামী কয়েকদিনের মধ্যে তেল সংকট কেটে যাবে: বাণিজ্যমন্ত্রী ফুলপুরে সড়ক দুর্ঘটনায় বাসের এক হেলপার নিহত, আহত শিশু সহ বেশকিছু যাত্রী সোনারগাঁয়ে আরমান হত্যার সাত বছর পেরিয়েও বিচার না পেয়ে সংবাদ সম্মেলন বড়াইগ্রামের পদ্মবিলের সৌন্দর্য নষ্ট করে চলছে পুকুর খনন আগামী নির্বাচনে জাতীয় পার্টির ভূমিকা থাকবে গুরুত্বপূর্ণ: লিয়াকত হোসেন খোকা এমপি  দেবরকে গলা টিপেই মে’রে ফেললেন ভাবি! ফুলপুরে সড়ক দুর্ঘটনায় আওয়ামীলীগ নেতা নিহত

জাবিতে নারী শিক্ষার্থীদের নিয়ে শাবিপ্রবি ভিসির মন্তব্যের প্রতিবাদে মানববন্ধন ও কুশপুত্তলিকা দাহ

অমিত বিশ্বাস বাপি, জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের(জাবি) নারী শিক্ষার্থীদের নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এর ভিসি ফরিদ উদ্দিন আহমেদ’র কুরুচিপূর্ণ ও অসম্মানজনক মন্তব্যের প্রতিবাদে ভিসির কুশপুত্তলিকা দহন করেছে সাধারণ শিক্ষার্থীরা।

আজ বুধবার (১৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে এই কর্মসূচি পালন করা হয়। এসময় উপস্থিত ছিলেন সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সামিয়া হাসানের সঞ্চালনায় প্রতিবাদ কর্মসূচি পালিত হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের ৪৫ ব্যাচের শিক্ষার্থী শশী বলেন, ‘আমরা অনেক পড়ালেখা করে একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হই। একজন বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ব্যক্তি যখন বলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেয়েরা রাতবিরাতে ঘুরাফেরা করে, তাদের কেউ বিয়ে করতে চায় না। শাবিপ্রবির মেয়েরা এইভাবে ঘুরাফেরা করলে তাদের মানহানি ঘটবে।

একজন ভিসির এমন কুরুচিপূর্ণ বক্তব্য লজ্জাজনক। বিশ্ববিদ্যালয়ের ৪৫ ব্যাচের শিক্ষার্থী আবু সাঈদ বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে একটি দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ। এখানে গবেষণার মাধ্যমে নতুন নতুন জ্ঞান সৃষ্টি করা হবে। একটি বিশ্ববিদ্যালয়ের ভিসি শিক্ষকদের ভোটের মাধ্যমে নির্বাচিত হয়। কিন্তু বর্তমানে চূড়ান্ত পর্যায়ের দলদাসদের ভিসি হিসেবে নিয়োগ দেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মস্তিষ্ক ও চিন্তার ব্যাপকতাকে নিয়ন্ত্রণ করার জন্য তারা নিয়োগ প্রাপ্ত হয়। তার’ই বাস্তব উদাহরণ শাবিপ্রবির ভিসি। তার দায়িত্ব ছিলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিরাপত্তা, গবেষণার পরিবেশ সৃষ্টি ও সাংস্কৃতিক চর্চার সুযোগ করে দেওয়া। কিন্তু তিনি তার দায়িত্ব পালন না করে অন্য বিশ্ববিদ্যালয় নিয়ে কুরুচিপূর্ণ বক্তব্য দেয়।

তার জানা উচিত জাবির মেয়েরা জাতীয় ও আন্তর্জাতিক ভাবে দেশের জন্য সম্মান নিয়ে আসছে। জাবির মেয়েদের নেতৃত্বে আমেরিকার নারী ক্রিকেট দলকে পরাজিত করেছে। বাংলাদেশের নারী ফুটবল আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে জাহাঙ্গীরনগরের মেয়েদের অবদানের মাধ্যমে। এখানকার মেয়েরা শিক্ষা, গবেষণা ও সাংস্কৃতিক চর্চার মাধ্যমে সারা বিশ্ব জাহাঙ্গীরনগর ও দেশের নাম উজ্জ্বল করছে। তাই অনতিবিলম্বে এধরণের বিকৃত মস্তিষ্কসম্পন্ন ব্যক্তিকে একটি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অবস্থান থেকে অপসারণ করে শাস্তির আওতায় আনা হোক।

এ সময় ৪৬ ব্যাচের শিক্ষার্থী মির্জা সোহাগ বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেয়েদের নিয়ে শাবিপ্রবির ভিসি কুরুচিপূর্ণ মন্তব্য করেছেন। এটি এই অথর্ব ভিসির নোংরা মনমানসিকতার বহিঃপ্রকাশ মাত্র। বাংলাদেশের সকল ক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীরাও এগিয়ে যাচ্ছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসিও একজন নারী। নারীদের নিয়ে এমন মন্তব্য চরমপন্থী ও নারীবিদ্বেষী মনোভাবের প্রকাশ করে। তিনি এই বক্তব্যের মাধ্যমে নারীদের হেয় প্রতিপন্ন করেছেন।

বর্তমান সরকার নারীদের উচ্চশিক্ষার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছেন। এ সময়ে তার এমন বক্তব্য অভিভাবকদের উদ্বেগের কারন হয়ে দাঁড়াবে। যা নারী শিক্ষার অন্তরায়। তার এ বক্তব্য শুধু জাবি নারী শিক্ষার্থী নয় সকল বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের দিকে আংগুল তুলেছেন। শিক্ষার্থীদের নিয়ে এমন কুরুচিপূর্ণ ব্যক্তব্যের জন্য এই অথর্ব ভিসিকে ক্ষমা চাইতে হবে। উল্লেখ্য, গতকাল রাতে শাবিপ্রবি’র ভিসি ফরিদ উদ্দিনের একটি অডিও ভাইরাল হয়। যেখানে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেয়েদের নিয়ে ন্যাক্কারজনক মন্তব্য করেন। তার এই মন্তব্য সর্বসাধারণের মনে সমালোচনার জন্ম দেয়।

খবরটি শেয়ার করুন....
© All rights reserved  2022 DesherGarjan
Design & Developed BY Subrata Sutradhar