পায়ে হেঁটে হজ পালনকারী হাজি মো. মহিউদ্দীন আর নেই

গর্জন ডেস্ক: পায়ে হেঁটে হজ পালনকারী হাজি মো. মহিউদ্দীন আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বাড়ি দিনাজপুরের রামসাগর দীঘিপাড়ায়। গতকাল রবিবার (১০ অক্টোবর) রাত সাড়ে ১২টায় রামসাগর খসরুর মোড়ে মেয়ের বাড়িতে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১১৫ বছর।

আজ সোমবার (১১ অক্টোবর) বাদ জোহর রামসাগর জাতীয় উদ্যান বায়তুল আকসা জামে মসজিদের সামনে তাঁর নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে। জানাজা শেষে রামসাগর দীঘিপাড়ায় পারিবারিক কবরস্থানে তার দাফন সম্পন্ন করা হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন আশস্করপুর ইউপি চেয়ারম্যান জিয়াউর রহমান।

১৯০৬ সালের (১০ আগস্ট) জন্মগ্রহণ করেন মো. মহি উদ্দীন। ১৯৬৮ সালে হজ করার উদ্দেশ্যে হেঁটে দিনাজপুর থেকে রওনা হন তিনি। কখনো হেঁটে, কখনোবা জাহাজে, আবার কখনো স্থানীয় যানবাহনে চড়ে ৩০টি দেশ ঘুরে তিনি পৌঁছান প্রিয় নবিজির পবিত্র ভূমি মক্কা-মদীনায়।

দীর্ঘ পথে তার যাওয়া ও আসায় সময় লাগে ১৮ মাস। পবিত্র হজব্রত পালন করে মুক্তিযুদ্ধ চলাকালীন তিনি দেশে ফিরেন। অসম্ভব স্মৃতিশক্তির অধিকারী মহিউদ্দীন মৃত্যুর আগ পর্যন্ত তার দীর্ঘ সফরের বর্ণনা দিতে পারতেন। মুখস্ত বলতে পারতেন ভ্রমণপথে পেরিয়ে যাওয়া সবকটি দেশ ও বড় শহরের নাম। মৃত্যুকালে তিনি স্ত্রী, চার মেয়ে, দুই ছেলে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

খবরটি শেয়ার করুন....
© All rights reserved  2021 DesherGarjan
Design & Developed BY Subrata Sutradhar
%d bloggers like this: