ইসি গঠনে আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে বাংলাদেশ কংগ্রেসের হাইকোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক, ঢাকা: সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদ অনুসারে নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগে রিট পিটিশন দায়ের করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ও বাংলাদেশ কংগ্রেসের মহাসচিব এ্যাডঃ মোঃ ইয়ারুল ইসলাম।

আইন সচিব ও প্রধান নির্বাচন কমিশনারের বিরুদ্ধে দায়েরকৃত রিটে আইন প্রণয়নের পূর্বে নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত যাবতীয় কার্যক্রম স্থগিত চাওয়া হয়েছে। এর আগে বাংলাদেশ কংগ্রেস প্রস্তাবিত নির্বাচন কমিশন আইন ২০২১-এর খসড়ার আলোকে আইন প্রণয়ন করার জন্য আইন মন্ত্রনালয় ও নির্বাচন কমিশন বরাবর চিঠি দেয়া হয় মর্মে গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে এ্যাডঃ ইয়ারুল ইসলাম বলেছেন, সরকারের সদিচ্ছা থাকলে ইসি গঠনে এক সপ্তায় আইন প্রণয়ন সম্ভব।

নির্বাচন কমিশন গঠনে আইনটি কেমন হবে তা সংবিধানের সপ্তম ভাগেই বলা আছে। উক্ত চিঠি অনুসারে আইন প্রণয়নের কোন উদ্যোগ গ্রহন না করায় রিট পিটিশনটি দায়ের করা হয়েছে। চলমান অবকাশশেষে বিচারপতি মোঃ মজিবর রহমান মিয়া ও বিচারপতি মোঃ কামরুল হোসেন মোল্লা’র সমন্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চে উক্ত রিট পিটিশনের শুনানী অনুষ্ঠিত হবে।

রিটের আবেদনকারী এ্যাডঃ মোঃ ইয়ারুল ইসলাম বলেন, একটি স্থায়ী ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে সংবিধান অনুসারে আইন প্রণয়নে বিভিন্ন সরকারের পঞ্চাশ বছরের ব্যর্থতা, অনিচ্ছা ও অনৈকভাবে ক্ষমতায় যাওয়ার অপকৌশলের চিত্র মাননীয় আদালতের সামনে তুলে ধরা হয়েছে রিট পিটিশনে। এখন মহামান্য আদালত বিষয়টি বিবেচনায় নিবেন বলে আশা করি।

খবরটি শেয়ার করুন....
© All rights reserved  2021 DesherGarjan
Design & Developed BY Subrata Sutradhar