মানিকগঞ্জে সরকারি হাসপাতালে ডিউটি ফাঁকি দিয়ে প্রাইভেটে ব্যস্ত ডাক্তার এমদাদুল হক সোনারগাঁয়ে জালিয়াতির মামলায় মোঃ মজিবুর রহমান গ্রেফতার রূপগঞ্জে অবৈধ গ্যাসলাইন বিস্ফোরনে জ্বলসে গেলো ভাড়াটিয়া আগামী কয়েকদিনের মধ্যে তেল সংকট কেটে যাবে: বাণিজ্যমন্ত্রী ফুলপুরে সড়ক দুর্ঘটনায় বাসের এক হেলপার নিহত, আহত শিশু সহ বেশকিছু যাত্রী সোনারগাঁয়ে আরমান হত্যার সাত বছর পেরিয়েও বিচার না পেয়ে সংবাদ সম্মেলন বড়াইগ্রামের পদ্মবিলের সৌন্দর্য নষ্ট করে চলছে পুকুর খনন আগামী নির্বাচনে জাতীয় পার্টির ভূমিকা থাকবে গুরুত্বপূর্ণ: লিয়াকত হোসেন খোকা এমপি  দেবরকে গলা টিপেই মে’রে ফেললেন ভাবি! ফুলপুরে সড়ক দুর্ঘটনায় আওয়ামীলীগ নেতা নিহত

২কোটি শিক্ষার্থী এবং ১লাখ ৩০হাজার স্কুলের স্বপ্নপূরণ করে নাভিদ মাহবুব ও তার টিম DSI

গজারিয়া (মুন্সিগঞ্জ) প্রতিনিধি: সারা বাংলার গর্ব মুন্সিগঞ্জ জেলার গজারিয়া উপজেলার কৃতি সন্তান নাভিদ মাহবুব (B.Sc সফটওয়্যার ইঞ্জিনিয়ার) নাভিদ মাহবুব। তিনি মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট B.Sc ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করেন।

এই প্রথম বাংলাদেশের শিক্ষার মান উন্নায়নের জন্য ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ’ সরকাররের শিক্ষা মন্ত্রনালয়ের অধীনে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক শিক্ষক এবং শিক্ষার্থীদের জন্য DSi কোম্পানির নেতৃত্বে (IPEMIS) প্রজেক্ট তৈরি করে উপহার দেন নাভিদ মাহবুব ও তাদের প্রজেক্ট নেতৃত্বাধীন সহকর্মীগণ। সরকারের শিক্ষা মন্ত্রনালয়ের অধীনে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর কর্মকর্তাবৃন্দর নিকট IPEMIS সফটওয়্যার প্রজেক্টির কাজ সম্পন্ন করে হস্থান্তর করেন তারা।

IPEMIS সফটওয়্যারটি গত ৩১-৩-২০২২ তারিখ বিভিন্ন শিক্ষাবিদ সরকারের বিভিন্ন সেক্টর এর কর্মকর্তা এবং দেশের বিশিষ্ট ব্যাক্তিবর্গের উপস্থিতিতে জেলা প্রশাসক, DPE এবং শিক্ষা মন্ত্রনালয়ের কর্মকর্তাগনের মাধ্যমে শুভ উদ্ধোধন করেছে IPEMIS সফটওয়্যারটি বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা অধিদপ্তরের অন্যতম একটি সফল প্রজেক্ট। যার সুফল সারা বাংলায় ছড়িয়ে পরেছে। IPEMIS সফটওয়্যারটির ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের সকল জেলা শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা অফিসার, ৩ লাখ ৫০ হাজার শিক্ষক, এবং ১ লাখ ৩০ হাজার প্রাথমিক স্কুল এই IPEMIS প্রজেক্ট এর আওতায় নিবন্ধন আওতাভুক্ত হয়েছে।

উক্ত IPEMIS সফটওয়্যার এর মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষার মান উন্নয়নের জন্য দেশের মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষাকগনদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। শিক্ষকরা এখন বিভিন্ন প্রশিক্ষণ সহ শিক্ষার্থীদের মান উন্নয়নের জন্য দিক নিদের্শনা সহজেই গ্রহণ করতে পারবেন। ইঞ্জিনিয়ার নাভিদ মাহবুব ৫ ফেব্রুয়ারি ১৯৯৬ সালে মুন্সিগঞ্জ জেলার গজারিয়া থানার পোড়াচক বাউশিয়া, গফি বাড়ি মহল্লার এক মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। সে তিন ভাই-বোনের মধ্যে সর্বকনিষ্ঠ।

তার বড় ভাই বাংলাদেশ সেনাবাহিনীতে কর্মরত আছেন। পিতাঃ মো: সাহাবউদ্দিন, মাতাঃ মোসাম্মৎ মাহফুজা বেগম। শিক্ষা জিবনের শুরু ২৫-নং সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে এরপর পোড়াচক বাউশিয়া উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে SSC তে জিপিএ -৫ ও ডঃ খন্দকার মোশারফ হোসেন কলেজের বিজ্ঞান বিভাগ থেকে HSC তে জিপিএ- ৫ পেয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা জিবন শেষ করেন।পরবর্তীতে তিনি মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সাইন্স এন্ড ইন্জিনিয়ারিং (CSE) এর উপর B.Sc সম্পন্ন করেন।

খবরটি শেয়ার করুন....
© All rights reserved  2022 DesherGarjan
Design & Developed BY Subrata Sutradhar