চুরি হয়ে গেলো বাগদাদ থেকে আনা শতবর্ষী ড্যাগ

শিবচর প্রতিনিধি: জেলার  শিবচরের দত্তপাড়া ইউনিয়নের মগড়া পুকুরপাড় গ্রামের খবির উদ্দিন মৌলভির বাড়ি থেকে শতবর্ষ আগের বিশাল একটি পিতলের ড্যাগ চুরি হয়ে গেছে। গতকাল বৃহস্পতিবার (২২ অক্টোবর) দিনগত রাতের কোনো এক সময় ড্যাগটি চুরি করা হয়।

স্থানীয় এক বাড়ির সিসি ক্যামেরার অস্পষ্ট ফুটেজে দেখা গেছে, রাত ৩টার দিকে একটি ব্যাটারিচালিত ভ্যানে করে কাপড়ে ঢাকা ডেগসাদৃশ্য কিছু একটা নিয়ে যাচ্ছেন তিন থেকে চারজন লোক। ধারণা করা হচ্ছে, ভ্যানে করেই ডেগটি চুরি করে নিয়ে যায় চোরচক্র।
মৌলভী বাড়ির পীর মরহুম খবির উদ্দিন মৌলভীর নাতি হাবিব মুন্সি বলেন, ফজরের নামাজের সময় মসজিদে এসে দেখি ডেগটি নেই। ডেগ যেখানে রাখা ছিল ওই ঘরের একটি খুঁটি ভেঙে ডেগটি কেউ চুরি করে নিয়ে গেছে।
তিনি আরও বলেন, ডেগটি ১০০ বছর আগের পুরোনো। এটি মসজিদের পাশেই রাখা ছিল। অনেক দূর থেকে অসংখ্য মানুষ ডেগটি দেখতে আসতো।
জানা গেছে, চুরি হওয়া ডেগটির উচ্চতা ছিল ৩ ফুট ৬ ইঞ্চি। এর চারপাশের আয়তন ১৪৮ ইঞ্চি। ডেগ এর উপর দিকে কাঁধ বরাবর চারকোণে চারটি রিং রয়েছে। যার ওজন প্রায় ৪ কেজি করে। ডেগটি স্থানান্তরের জন্য পূর্ণবয়স্ক ১৪ থেকে ১৫জন লোক লাগতো এবং কমপক্ষে ৯/১০ মন খিচুরি এই ডেগ এর মধ্যে রাখা যেতো।
ডেগটির ওপর খোদাই করে লেখা ছিল—ডেগ ওরুচে পিরানে পীর সৈয়দ আব্দুল কাদের জিলানী, গোলাম ফকির, শ্রী মৌলবি খবির উদ্দিন কাদেরী, সাং উৎরাইল, সন ১৩১৯। বাকি লেখাটুকু অস্পষ্ট ছিল। এ লেখা দেখেই ধারণা করা হয়, ডেগটি বাগদাদ থেকে আনা হয়েছিল।
শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.মিরাজ হোসেন বলেন, খবর পেয়ে পুলিশের একাধিক টিম ঘটনাস্থলে যায়। আমি নিজেও ঘটনাস্থলে আসি। এ ব্যাপারে মামলা হবে। তাছাড়া সকাল থেকেই পুলিশ ডেগ উদ্ধারে কাজ করছে।
খবরটি শেয়ার করুন....
© All rights reserved  2021 DesherGarjan
Design & Developed BY Subrata Sutradhar
%d bloggers like this: